শীর্ষস্থান পুনরুদ্ধার করলেন সাকিব

সাতকাহন স্পোর্টস ডেস্ক

টি-টোয়েন্টি অল-রাউন্ডারদের তালিকায় সাকিব আল হাসান আবারও উঠে এসেছেন এক নম্বরে। পেছনে পড়ে গেছেন সাময়িক সময়ের জন্য শীর্ষে থাকা আফগান অল-রাউন্ডার মোহাম্মদ নবি। বছরের পর বছর এভাবে শীর্ষস্থান ধরে রাখার রেকর্ড সাকিব ছাড়া আর কারও নেই।

আজ বুধবার আইসিসির ওয়েবসাইটে হালনাগাদ র‍্যাংকিং প্রকাশিত হয়েছে। যাতে দেখা যাচ্ছে, ২৯৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এসেছেন সাকিব। তার চেয়ে অনেকটা পিছিয়ে দুইয়ে থাকা মোহাম্মদ নবির পয়েন্ট ২৭৫। তিনে যুগ্মভাবে আছেন নামিবিয়ার জে জে স্মিত (১৬১ পয়েন্ট) এবং অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল (১৬১ পয়েন্ট)। চার এবং পাঁচে আছেন যথাক্রমে ওমানের জিসান মাকসুদ (১৬০) এবং স্কটল্যান্ডের রিচার্ড বেরিংটন (১৫১)।

৫০ ওভারের ফরম্যাটেও সাকিব এক নম্বর অল-রাউন্ডার। তার রেটিং পয়েন্ট ৪১৬। দুইয়ে থাকা মোহাম্মদ নবি ২৯৪ পয়েন্ট নিয়ে অনেক পিছিয়ে আছেন। শুধু সাদা পোশাকে ৩৩৪ রেটিং পয়েন্ট নিয়ে সাকিব ৪ নম্বর অল-রাউন্ডার। ৪৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার। ইংলিশ অল-রাউন্ডার বেন স্টোকস (৩৪৮ রেটিং) এবং ভারতের রবীন্দ্র জাদেজা (৩৩৪ রেটিং) নিয়ে আছেন যথাক্রমে দুই এবং তিন নম্বরে। আজ সাকিবের সামনে ৪০০ টি-টোয়েন্টি উইকেটের মাইলফলক ছোঁয়ার সুযোগও আছে।