সেরা ২২ রিপোর্টার পেলেন নগদ-ডিআরইউ সম্মাননা

সাতকাহন ডেস্ক

ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ এবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সঙ্গে মিলে ২০২১ সালের সেরা রিপোর্টের জন্য ২২ জন রিপোর্টারকে সম্মানিত করেছে।

‘নগদ-ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড ২০২১’ শিরোনামের এই আয়োজনে উপস্থিত থেকে সেরা রিপোর্টারদের হাতে পুরস্কার ও সম্মাননা তুলে দেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক।

এ সময় ‘নগদ’ ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, একটি ভালো রিপোর্টের মাধ্যমে সমাজ ও রাষ্ট্রের অনেক জনগুরুত্বপূর্ণ বিষয় সামনে চলে আসে; যা আসলে সমাজ বদলের হাতিয়ার হিসেবেও কাজ করে।

তিনি বলেন, আমি হৃদয় থেকে বিশ্বাস করি, আজ যারা সেরা রিপোর্টের জন্য সম্মানিত হয়েছেন, তাদের তালিকা থেকেই সামনের দিনের মানিক মিয়া বা জহুর হোসেন চৌধুরীর মতো প্রথিতযশা সাংবাদিক বেরিয়ে আসবেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ‘নগদ’-এর নির্বাহী পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট, ‘নগদ’-ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড ২০২১’-এর জুরি বোর্ডের চেয়ারম্যান শাহজাহান সরদার, ডিআরইউ’র সাধারণ সম্পাদক মসিউর রহমান খান ও অ্যাওয়ার্ড কমিটির আহ্বায়ক মাইনুল হাসান সোহেল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিআরইউ-এর সভাপতি মুরসালিন নোমানী। এছাড়া, সংগঠনের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকগণ অ্যাওয়ার্ড অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সংবাদপত্র-অনলাইন এবং টেলিভিশন-রেডিও এই দুই ক্যাটাগরিতে যথাক্রমে ১৩টি ও ৯টি বিষয়ে সেরা রিপোর্টের জন্য পুরস্কার দেয়া হয়। সেরা ১০ জন সিনিয়র সম্পাদক জমা পড়া ২৪২টি রিপোর্ট থেকে অনেক যাচাই-বাছাই করে ২২টি রিপোর্ট চূড়ান্ত করেন।

যারা পেলেন এবারের পুরস্কার
বিভিন্ন ক্যাটাগরিতে যারা পুরস্কার পেয়েছেন তারা হলেন, প্রিন্ট ও অনলাইন মিডিয়ায় মুক্তিযুদ্ধ বিষয়ে দৈনিক সমকালের আবু সালেহ রনি, শিক্ষায় দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের আব্বাস উদ্দিন নয়ন, অপরাধ ও আইনশৃঙ্খলায় ডেইলি স্টারের একেএম রাশিদুল হাসান, তথ্য-যোগাযোগ ও প্রযুক্তিতে দৈনিক প্রথম আলোর আসাদুজ্জামান (ওবায়েদ আংশুমান), রাজনীতি, প্রসাশন, বিচার সংসদ ও নির্বাচন কমিশন ক্যাটাগরিতে দৈনিক আমাদের সময়ের মো. কবির হোসেন, ক্রীড়ায় ঢাকা পোস্টের মো. জোবায়ের হোসেন (আরাফাত জোবায়ের), স্বাস্থ্য ক্যাটাগরিতে দৈনিক প্রথম আলোর রোজিনা ইসলাম, সেবা খাত ক্যাটাগরিতে বাংলা ট্রিবিউনের মো. শাহেদুল ইসলাম (শাহেদ শফিক), কৃষি ও পরিবেশ ক্যাটাগরিতে দৈনিক যুগান্তরের এসএএম হামিদ-উজ-জামান (হামিদ উজ-জামান), অর্থনীতি ক্যাটাগরিতে দৈনিক কালের কণ্ঠের জিয়াদুল ইসলাম, আর্থিক খাত (ব্যাংক, বিমা ও পুঁজিবাজার) ক্যাটাগরিতে দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের জেবুন নেসা আলো, নারী, শিশু ও মানবাধিকার ক্যাটাগরিতে দৈনিক প্রথম আলোর নাজনীন আখতার এবং বৈদেশিক সম্পর্ক (কূটনীতি ও জনশক্তি) ক্যাটাগরিতে দৈনিক সময়ের আলোর রফিকুল ইসলাম সবুজ।

এছাড়া, টেলিভিশন ও রেডিও বিভাগে অর্থনীতি ক্যাটাগরিতে যমুনা টেলিভিশনের সুশান্ত সিনহা, আর্থিক খাত (ব্যাংক, বিমা ও পুঁজিবাজার) ক্যাটাগরিতে একাত্তর টেলিভিশনের কাবেরী মৈত্রেয়, অপরাধ ও আইনশৃঙ্খলা ক্যাটাগরিতে মাছরাঙা টেলিভিশনের মো. মাজহারুল ইসলাম, তথ্য-যোগাযোগ ও প্রযুক্তিতে নাগরিক টেলিভিশনের শাহনাজ শারমিন, নারী-শিশু ও মানবাধিকার ক্যাটাগরিতে মাছরাঙা টেলিভিশনের কাওসার সোহেলী, ক্রীড়ায় চ্যানেল-২৪-এর সাদমান সাকিব, স্বাস্থ্যে যমুনা টেলিভিশনের আবু সালেহ মো. পারভেজ সাজ্জাদ (সাজ্জাদ পারভেজ), সেবা খাতে এনটিভির শফিক শাহীন, সুশান ও দুর্নীতি (অনুসন্ধান) ক্যাটাগরিতে একাত্তর টিভির মো. আদনান খান (নয়ন আদিত্য) এ পুরস্কার পেয়েছেন।