শ্বাসকষ্ট নিয়ে আইসিইউতে সমরেশ মজুমদার

সাতকাহন ডেস্ক
প্রখ্যাত কথাসাহিত্যিক সমরেশ মজুমদার। ছবি : সংগৃহীত

তীব্র শ্বাসকষ্টের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বাংলা সাহিত্যের কালজয়ী উপন্যাস ‘কালবেলা’ এর স্রষ্টা সমরেশ মজুমদার। চিকিৎসকদের মতে, শ্বাসনালীতে গভীর সংক্রমণ থেকেই এই শ্বাসকষ্টের সৃষ্টি। বর্তমানে তিনি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন আছেন।

হাসপাতাল ও পারিবারিক সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে ভারতের জাতীয় দৈনিক হিন্দুস্তান টাইমস। গতকাল শুক্রবার কলকাতার বাইপাস এলাকায় একটি বেসরকারি হাসপাতালে তাকে ভর্তি করা হয় বলে জানানো হয়েছে।

হাসপাতালের চিকিৎসকদের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, হাসপাতালে নেওয়ার পর তার বুকের এক্সরে, সিটি স্ক্যান এবং রক্ত পরীক্ষাসহ অন্যান্য আনুষঙ্গিক টেস্টগুলো করা হচ্ছে। ইতোমধ্যে কোভিড-১৯ টেস্টও করা হয়েছে।

পারিবারিক সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, সমরেশ মজুমদার বিগত ১০ থেকে ১২ বছর ধরে ফুসফুসের জটিল রোগ ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজে (সিওপিডি) ভুগছেন। এই মুহূর্তে তিনি আইসিইউতে চিকিৎসাধীন আছেন।

গণমাধ্যমটি আরো জানিয়েছে, এর আগেও একবার গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন ৭৯ বছর বয়সী বাংলা সাহিত্যের এই শক্তিশালী লেখক। সেই সময় তাকে ভেন্টিলেশনও দিয়ে রাখা হয়েছিল।

সমরেশ মজুমদার তার সাহিত্যিক শক্তিমত্তা দিয়ে দুই বাংলার পাঠককেই মনোমুগ্ধ করতে পেরেছেন। তার প্রথম উপন্যাস ‘দৌড়’ ১৯৭৬ সালে দেশ পত্রিকায় প্রকাশিত হয়েছিল। এর পর সাতকাহন, তেরো পার্বণ, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ, স্বপ্নের বাজার, উজান গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান- এর মতো উপন্যাস লিখেছেন।

তবে সমরেশ মজুমদারের লেখা উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ- এই তিনটি উপন্যাস পাঠক প্রিয়তার বিচারে সেরা। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় কালবেলা। এই উপন্যাসটির চলচ্চিত্র রূপায়নও হয়েছে। এর উপজীব্য হলো গত শতকের ষাটের দশকে পশ্চিমবঙ্গের নকশাল আন্দোলন।